সংবাদ শিরোনাম :
ধূলিঝড়ে আবারও লন্ডভন্ড ভারত, নিহত ৩৯

ধূলিঝড়ে আবারও লন্ডভন্ড ভারত, নিহত ৩৯

ধূলিঝড়ে আবারও লন্ডভন্ড ভারত, নিহত ৩৯
ধূলিঝড়ে আবারও লন্ডভন্ড ভারত, নিহত ৩৯

আন্তর্জাতিক ডেস্কঃ আবারও ধূলিঝড়ে লন্ডভন্ড ভারতের উত্তরাঞ্চল। গতকাল রোববার সন্ধ্যায় বয়ে যাওয়া ধূলিঝড়ে চারটি রাজ্যে এখন পর্যন্ত ৩৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আবহাওয়া বিভাগ বলছে, দুর্যোগপূর্ণ আবহাওয়ার আরও পালা আসছে।

সরকারি কর্মকর্তারা বলছেন, ঝোড়ো হাওয়া ও বজ্রপাতে বেশ কয়েকটি গ্রামের ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। আহত হয়েছে অনেকে।

গতকালের ঝড়ে মৃত ব্যক্তির সংখ্যা সবচেয়ে বেশি উত্তর প্রদেশে, ১৬ জন। কর্মকর্তারা বলছেন, মৃত ব্যক্তির সংখ্যা আরও বাড়তে পারে। চলতি মে মাসে ধূলিঝড়ে কেবল এই প্রদেশে ৭০ জনের মৃত্যু হয়েছে।

উত্তর প্রদেশের ত্রাণবিষয়ক কমিশনার সঞ্জয় কুমার বিবিসি হিন্দিকে জানান, বিপদ এখনো কাটেনি। নিহত হওয়ার পাশাপাশি উত্তর প্রদেশে অন্তত ৩০ জন আহত হয়েছে। তিনি আরও বলেন, ঝোড়ো হাওয়া ও বজ্রপাতে ঘরবাড়ি ধসে পড়ে নিহত হয়েছে বেশির ভাগ মানুষ। ত্রাণ বিভাগ ক্ষয়ক্ষতির হিসাব করছে।

দক্ষিণাঞ্চলের অন্ধ্র প্রদেশে এখন পর্যন্ত ১২ জন মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ছাড়া পশ্চিমবঙ্গে ৯ জন, দিল্লিতে ২ জন মারা গেছে। মৃত ব্যক্তির সংখ্যা আরও বাড়তে পারে। এই অঞ্চলগুলোয় আগামী কয়েক দিন আরও ঝড়বৃষ্টির আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

 

এদিকে গতকাল আগেই ঝড়ের পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া বিভাগ। বিভাগের পক্ষ থেকে জনগণকে সতর্ক করে বাড়িতে থাকার পরামর্শ দেওয়া হয়। ঝড়ে বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১০৯ কিলোমিটার। সেই সঙ্গে বজ্রসহ বৃষ্টিপাত হয়। দিল্লিতে ঝড়ে বিমান চলাচলও বিঘ্নিত হয়। প্রায় ৭০টি ফ্লাইটের শিডিউল বিপর্যয় হয়। ঝড়ে রাস্তায় গাছ পড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। উত্তর প্রদেশের অন্তত ৩৭টি ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে।

এদিকে হতাহত হওয়ার ঘটনায় শোক প্রকাশ করে এক টুইট বার্তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, আহত ব্যক্তিদের দ্রুত সুস্থতা কামনায় প্রার্থনা করেছেন তিনি। সহায়তা দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

গ্রীষ্মকালে ভারতের উত্তরাঞ্চলে প্রায়ই ধূলিঝড় হয়ে থাকে। তবে এবার বিপুল হারে প্রাণহানির ঘটনা বেশ অস্বাভাবিক। চলতি মাসেই কয়েক দফা ধূলিঝড়ে ব্যাপক প্রাণহানির ঘটনা ঘটে। ৩ মে ধূলিঝড়ে ভারতের উত্তরাঞ্চলে অন্তত ১০০ জনের মৃত্যু হয়। উত্তর প্রদেশ ছাড়াও রাজস্থান, উত্তরাখন্ড ও আগ্রায়ও প্রাণহানির ঘটনা ঘটে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com